• শুক্র. মার্চ ৫, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

কাজিপুরে কালি বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

Byঅনুসন্ধান বার্তা

ফেব্রু ১, ২০২১
0 0
Read Time:3 Minute, 9 Second

শাহজাহান আলী, কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি :

গত বছরের ন্যায় এবারও কাজিপুরে স্থানীয় জাতের কালি বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। চলতি বোরো মৌসুমে ৩৮০ হেক্টর জমিতে কালি বোরো ধানের চাষ হয়েছে।

কালি বোরো ধানের চাষ অনেকটা প্রকৃতির উপর নির্ভরশীল। কেননা কালি বোরো ধান চাষাবাদ সাধারণত নদীর খাড়ি, ঢালে ও কোলায় পানি চলে গেলে নদীর পলিপড়া কিনারায় বা ডুবো চরে এই ধানের চাষাবাদ হয়ে থাকে। সাদা এবং কালো দুটি জাতেই এই ধান পাওয়া যায়।

অক্টোবরের মাঝামাঝি বীজতলা তৈরীর পর নভেম্বরের শেষ থেকে ডিসেম্বরের ১৫ তারিখের মধ্যেই এই ধান রোপন করতে হয়। মার্চের মাঝামাঝি এই ধান কর্তন করা হয়। তবে আগাম বৃষ্টি ও বন্যায় নদীর পানি হটাৎ বেড়ে গেলে কোন কোন বছর অঙ্কুর গজানো ধানও তলিয়ে যেতে দেখা গেছে। এই ধান কৃষকরা বিনা হালে চাষাবাদ করে থাকেন।

কাজিপুরের চরগিরেশের জগন্নাথপুর গ্রামের কৃষক আজিজ্বুর রহমান জানান, এই ধান প্রতিবিঘা জমিতে ১০ থেকে ১২ মন ধান পাওয়া যায়। কালি বোরো ধানের অনেক বৈশিষ্ট রয়েছে। যেমন চাষাবাদে সামান্য ইউরিয়া ছাড়া আর কোন সার বা কীটনাশক প্রয়োগ করতে হয় না।

তিনি আরো জানান, অসময়ে পাকা ধান পাওয়া যায়, এই ধানের চাউল চিকন এবং খেতেও সুস্বাধু হওয়ায় চরে এই চাউলের ব্যাপক চাহিদা রয়েছে। চলতি বছর উপজেলার খাশরাজবাড়ি ইউনিয়নের সানবান্ধা, পিরগাছা, উজান মেওয়াখোলা, নাটুয়ারপাড়া ইউনিয়নের রেহাইশুরিবেড়, খাসশুরিবেড়, চরগিরিশের ভেটুয়া জগন্নাথপুর, সিন্দুরআটা, গুয়াখরা, রাজনাথপুর, মনসুর নগর ইউনিয়নের শালগ্রাম, নিশ্চিন্তপুর ইউনিয়নের পারদোরতা, জজিরা, তেকানি ইউনিয়নের মানিকদিয়ার, কান্তনগর, চরগুলোতে কালিবোরে ধান চাষাবাদ হয়েছে।

চরগিরিশের রেজাউল করিম জানান, এবছর আবহাওয়া অনুকুলে থাকায় ধান ভালো দেখা যায়, আশাকরি ভালো ফলন হবে।

কাজিপুর উপজেলা কৃষি কর্মকর্তা রেজাউল করিম জানান, উৎপাদন কম হলেও অসময়ে ধান পাওয়া যায়। তাছাড়া চাষাবাদে খরচ না থাকায় কৃষকরা এই ধান চাষাবাদ করে উপকৃত হয়ে থাকেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!