• বৃহঃ. ফেব্রু ২৫, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

ঠাকুরগাঁওয়ে কারেন্ট পোকা দমনে কৃষি অফিসের নানামুখী পদক্ষেপ

Byঅনুসন্ধান বার্তা

অক্টো ১৮, ২০২০
0 0
Read Time:3 Minute, 20 Second

আপেল মাহমুদ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি :

ঠাকুরগাঁওয়ে অন্যান্য বারের মতো এবারেও আমন মৌসুমে বাদামী গাছ ফড়িং বা বিপিএইচ এর উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। কৃষি বিভাগ বলছে বিপিএইচ বা কারেন্ট পোকার আক্রমণ থেকে আমন ধানকে রক্ষায় তারা নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

এ বিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলা কৃষি অফিসার কৃষ্ণ রায় জানান, এবছর আলোক ফাঁদ এর মাধ্যমে বিপিএইচ কারেন্ট প্রকার উপস্থিতি পর্যবেক্ষণ করা মাত্রই কৃষি বিভাগ নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। ঠাকুরগাঁও সদর উপজেলার সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বারগন সহ কৃষকের মাঝে কারেন্ট পোকা দমনে করণীয় বিষয়ে ২০ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। ব্লক পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ তাদের এলাকাধীন পাড়া সমূহের আয়তনের উপর ভিত্তি করে প্রতিটি পাড়ায় ১-৩ টি পর্যন্ত উঠান বৈঠকের আয়োজন করেছেন।

তিনি আরো জানান, এখন পর্যন্ত প্রায় ৩৫০ টি উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তাছাড়া বিভিন্ন হাট-বাজার, রাস্তার মোড়ে বৈঠকের আয়োজন করে লিফলেট বিতরণসহ কারেন্ট পোকা দমনে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করে হচ্ছে। আমন ধানে কারেন্ট পোকা এবং ব্লাষ্ট দমনে করণীয় বিষয়ে সচেতনমূলক সভায় উপজেলা কৃষি অফিসার, কৃষি সম্প্রসারণ অফিসার উপস্থিত থেকে কৃষকদেরকে সচেতন করছেন।

উপজেলায় বিভিন্ন প্রকল্পের প্রশিক্ষণ সমূহে অন্যান্য বিষয়ের পাশাপাশি কারেন্ট পোকা দমনে করণীয় বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে এবং এর মাধ্যমে প্রায় ৫০০ কৃষক প্রতিনিধি কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মসজিদ সমূহে আলোচনা করে কৃষকদেরকে সচেতন করা হচ্ছে। জেলাসহ বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সকল কার্যক্রমে নিয়মিত তদারকি করছেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়ে যাচ্ছেন।

অনুমোদিত কীটনাশক অনুমোদিত মাত্রায় সঠিক পরিমাণে পানিতে মিশিয়ে ধান গাছ বিলি করে গাছের গোড়ায় পড়ন্ত বিকেলে সঠিক ভাবে স্প্রে করলে কারেন্ট পোকাকে শতভাগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এ বিষয়ে কৃষি বিভাগের মাঠ পর্যায় থেকে সকল পর্যায়ের কর্মকর্তাগণ সার্বক্ষণিক ভাবে কাজ করে যাচ্ছেন।

উল্লেখ্য, এবছর ঠাকুরগাঁও সদর উপজেলায় ৫১ হাজার ৫০৫ সেক্টর জমিতে আমন ধানের আবাদ হচ্ছে। #

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!