• বৃহঃ. ফেব্রু ২৫, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

ঠাকুরগাঁওয়ে গড়ে তােলা হচ্ছে খাদ্য প্রক্রিয়াজাত শিল্পনগর

Byঅনুসন্ধান বার্তা

নভে ২৯, ২০২০
0 0
Read Time:3 Minute, 52 Second

আপেল মাহমুদ, ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁও সদর উপজেলায় ৫০ একর জমির ওপর খাদ্য প্রক্রিয়াজাত শিল্পনগর গড়ে তােলা হচ্ছে । প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নে এই উদ্যোগ নিয়েছে বিসিক।

কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে প্রথমবারের মতাে খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী করতে যাচ্ছে সরকার । ঠাকুরগাঁও সদরে ৫০ একর জায়গার ওপর এ শিল্পনগরী স্থাপন করবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপােরেশন ( বিসিক )। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতির অংশ হিসেবে ১০০ কোটি টাকা ব্যয়ে এ শিল্পনগরী করতে যাচ্ছে বিসিক।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এক গবেষণায় বলা হয়েছে, যথাযথ প্রক্রিয়াজাত ও সংরক্ষণ সুবিধার অভাবে বাংলাদেশে প্রতিবছর ৩০ থেকে ৩৫ শতাংশ ফল ও সবজি নষ্ট হয়ে যায়। ফলে কৃষক তার পণ্যের ন্যায্যমূল্য পাচ্ছেন না। আবার পণ্যের মূল্যেতেও এর নেতিবাচক প্রভাব পড়ছে। এ অবস্থায় কৃষিপণ্য নষ্ট হওয়ার হাত থেকে বাঁচাতে খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিসিক চেয়ারম্যান মােশতাক হাসান বলেন, ‘কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতেই বিসিকের পক্ষ থেকে ঠাকুরগাঁওয়ে একটি খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী গড়ে তােলার উদ্যোগ নেওয়া হয়েছে । দুই বছরের মধ্যেই কাজটি শেষ করতে পারব বলে আশা করছি।

বিসিক বলছে, উত্তরাঞ্চলে প্রচুর আলু হয়। ঠাকুরগাঁওয়ে প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী হলে সেখানে আলু দিয়ে চিপসসহ নানা ধরনের খাবার তৈরির কারখানা করা যাবে। একইভাবে টমেটো প্রক্রিয়াজাতের মাধ্যমে সসসহ নানা ধরনের খাবার তৈরির কারখানা গড়ে উঠবে। আম , লিচু প্রক্রিয়াজাতের মাধ্যমে জুস তৈরির কারখানা করার সম্ভাবনা আছে। এ ছাড়া শীতকালীন সবজি ফুলকপি, শিমসহ অন্যান্য পণ্যের প্রক্রিয়াজাতকরণের ব্যবস্থাও থাকবে।

এসব কর্মযজ্ঞ বাস্তবায়নে স্থানীয় কৃষকের প্রশিক্ষণের ব্যবস্থা করবে বিসিক। এ শিল্পনগরী স্থাপন নিয়ে ৫ নভেম্বর একটি আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সেখানে শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধি জানান, যে ৫০ একর জমির ওপর শিল্পনগরীটি তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। তার মধ্যে ১২ একর জমি দুই ফসলি। ফলে প্রকল্পটি লাল চিহ্নিত। তাই প্রকল্পটি শুরুর আগে পরিবেশ অধিদপ্তরের কাছ থেকে পরিবেশগত ছাড়পত্র নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বিআইডিএসের জ্যেষ্ঠ গবেষক নাজনীন আহমেদ বলেন, খাদ্য প্রক্রিয়াজাতকরণ কারখানা গড়ে তােলার উদ্যোগটি ভালাে । তবে কৃষকের সঙ্গে বাজারের সরাসরি যােগাযােগ করে দিতে হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!