• রবি. মার্চ ৭, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

ধুনটে মাল্টা চাষে শিক্ষক রজিব উদ্দিনের সফলতা

Byঅনুসন্ধান বার্তা

সেপ্টে ৮, ২০২০
1 0
Read Time:2 Minute, 33 Second

এম.এ রাশেদ, ধুনট (বগুড়া) থেকে :
বগুড়া ধুনট উপজেলার চিকাশী ইউনিয়নের জোড়শিমুল গ্রামের স্কুল শিক্ষক রজিব উদ্দিন সরকার মাল্টা চাষে ব্যাপক সফলতা অর্জন করেছেন।

করোনা ভাইরাস সহ বিভিন্ন রোগ প্রতিরোধে মাল্টার গুরুত্ব অনেক। স্থানীয় বাজারেও এর ব্যাপক চাহিদা রয়েছে। এই ফল এখন বাজারে আসতে শুরু করেছে। স্থানীয়ভাবে উৎপাদিত দেশি মাল্টা সাধারণ মানুষের কাছে ফরমালিন মুক্ত থাকায় চাহিদাও বেশি। বগুড়া জেলায় দ্রুত সম্প্রসারিত হচ্ছে মাল্টা চাষ। স্থানীয় কৃষকরা অপেক্ষাকৃত উচুঁ জায়গায় কান্দি করে মাল্টার বাগান করছে। কৃষি বিভাগ মাল্টা চাষাবাদে কৃষকদের প্রযুক্তিগত পরামর্শ দিয়ে কৃষকদের মাল্টা চাষ সম্প্রসারনে কাজ করছে। এই অঞ্চলের উৎপাদিত মাল্টা চাষ লাভজনক এবং মাল্টা ভিটামিন সি সমৃদ্ধ মিষ্টি স্বাদের ফল।

বগুড়ার ধুনট উপজেলার চিকাশী ইউনিয়নের জোড়শিমুল গ্রামের স্কুল শিক্ষক রজিব উদ্দিন সরকার তিনি ২০১৮ সালে ১ একর ১৬শতক জমিতে পিয়ারার গাছের পাশাপাশি ৩৫০টি মালটার গাছ রোপন করেন। বর্তমানে গাছগুলোর প্রায় তিন ফুট উচ্চতা হয়েছে। প্রতিটি মাল্টা গাছে প্রায় ২৫০ থেকে ৩০০টি পর্যন্ত মালটা ধরেছে।

২০১৮ সালে রোপন করা মাল্টা বাগান থেকে ২ বছর পর ২০২০ সাল থেকে ফলন পেতে শুরু করেছেন রজিব উদ্দিন। বর্তমানে তার বাগানে বাম্পার ফলন হয়েছে এবং সেপ্টেম্বরের শেষ সপ্তাহ শেষে ফলগুলো তুলে বাজারজাত করবেন।

মাল্টা চাষি রজিব উদ্দিন বলেন, সরকারি কোন অনুদান পেলে মাল্টা চাষে অনেক কৃষকই এগিয়ে আসবে। এতে স্থানীয় চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করে লাভবান হওয়া সম্ভব।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!