• বৃহঃ. মার্চ ৪, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

ধুনটে শত বছরের বউ মেলায় উপচেপড়া ভীড়

Byঅনুসন্ধান বার্তা

অক্টো ২৬, ২০২০
0 0
Read Time:2 Minute, 45 Second

ধুনট (বগুড়া) প্রতিনিধি :

করোনা কালের আয়োজনের ছেদ পড়েনি বগুড়ার ধুনট উপজেলার সরকার পাড়ার শত বছরের ঐতিহ্যের ‘বউ’ মেলার।

খোঁজ নিয়ে জানা যায়, ধুনট উপজেলা সদরের সরকারপাড়ায় প্রতি বছরই দশমীর দিনে সকাল থেকে প্রতীমা বিসর্জন পর্যন্ত বসে বউ মেলা। মেলার ক্রেতারা সবাই মহিলা বলে মেলাটির নাম হয়েছে বউ মেলা। মেলায় শুধু হিন্দু সম্প্রদায় নয়, মুসলিম নারীদের আগমন ঘটে। বছরের এই একটি ভিন্ন ধর্মী মেলার প্রতীক্ষায় থাকে নারীরা।

ইছামতি নদীর কোল ঘেঁসে সরকার পাড়ায় এবারও বসেছিল বউ মেলা। করোনাকালেও মেলায় ক্রেতা-বিক্রেতার উৎসাহের কমতি ছিল না। দূর দুরান্ত থেকেও নারীরা এসে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কেনাকাটা করেছে। নারীদের চুড়ি, ফিতা, লিপস্টিক থেকে সব ধরনের সামগ্রী এবং শিশুদের খেলনার সমাহর ছিল মেলায়।
অনিতা রায় এসেছিল প্রায় বিশ কিলোমিটার দুরের মথুরাপুর গ্রাম থেকে। তিনি জানালেন, মেলায় শুধু মহিলারাই ক্রেতা থাকে এ জন্য প্রতিবছরের ন্যায় এবারও তার দুই শিশুকে নিয়ে এসেছেন।

ফৌজিয়া বিথী একজন স্কুল শিক্ষিকা। তিনিও এসেছিলেন পাশের ধুনট থেকে। তিনি জানালেন, ছোট বেলা থেকেই এই মেলায় আসি। তিনি তার সন্তানদের সাথে নিয়ে কেনাকাটা করেছেন বলেও জানান। কেনা কাটা এবং মেলার আনন্দ দুটোই খুব উপভোগ্য।

বগুড়া শহরের সান্দার পট্টির দোকানদার অসিত জানায়, মেলার সময় আমাদের জানা আছে। তাই ডাকতে হয়না। চলে এসেছি। তবে আগের মতো তেমন আর বেচাকেনা নেই।

মেলা কমিটি সভাপতি সুবীর কুমার সরকার জানান, শত বছরের এই মেলা করোনার সময় হলেও কাউকে স্বস্থ্য বিধি মানানো যায়নি। মেলার দোকানীরা সময়টা জানেন। একারনে তারা দোকান বসিয়েছেন। তবে আগের মতো তেমন কোন বেঁচাকেনা হয়নি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!