• বুধ. মার্চ ৩, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

ঝিনাইগাতিতে একটি বট গাছে ৭২টি মৌচাক : দেখতে উৎসুক মানুষের ভিড়

Byঅনুসন্ধান বার্তা

নভে ২০, ২০২০
0 0
Read Time:2 Minute, 9 Second

অনুসন্ধান বার্তা ডেস্ক নিউজ :

শেরপুরের ঝিনাইগাতি উপজেলার গজনীর পাহাড়ে শতবর্ষী এক বট গাছে ৭২টি মৌচাক ধরেছে। এটি দেখার জন্য প্রতিদিনই গজনী অবকাশ কেন্দ্রে উৎসুক মানুষেরা ভিড় জমাচ্ছে।

জানা গেছে, অবকাশ কেন্দ্রের ঠিক মাঝখানে দাঁড়িয়ে আছে শতবর্ষী একটি বটগাছ। এক যুগ আগে ঝড়ে গাছের অর্ধেক ভেঙে গেছে। অবশিষ্ঠ থাকা গাছটির গোড়া থেকে শুরু করে মগডাল পর্যন্ত চাক বেঁধে নির্বিঘ্নে বাস করছে মৌমাছির দল।
মৌমাছির গুঞ্জনে পুরো এলাকা মুখরিত। দর্শণার্থীরা বলছেন এমন দৃশ্য প্রকৃতির এক বিশেষ খেলা। কেউ যাতে মৌমাছিগুলোকে বিরক্ত না করে তার জন্য বিশেষ খেয়াল রাখে পর্যটন কর্তৃপক্ষ।

স্থানীয়রা জানিয়েছেন, এই গাছটি মৌমাছিদের বিশ্বস্ত অনেক আগে থেকেই। সব সময় ৩-৪টি মৌচাক থাকেই। করোনার কারণে পর্যটন কেন্দ্র মানুষজনের তেমন চলাফেরা, শব্দ দূষণ না থাকায় মৌচাকের সংখ্যা বেড়ে গেছে। এদের কেউ অত্যাচার না করলে মৌচাকের সংখ্যা আরও বাড়বে বলে ধারণা এলাকাবাসীর। এই মৌমছিগুলোর আরও নিরাপত্তা বাড়ানোর দাবি জানিয়েছেন স্থানীয়রা।

ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবেল মাহমুদ বলেন, একটি গাছে এতগুলো মৌচাক সচরাচর দেখা যায় না। বটগাছটিতে প্রায় ৭০ থেকে ৭৫টি মৌচাক রয়েছে। এসব মৌচাক থেকে কেউ যেন মধু আহরণ এবং মৌমাছিদের বিরক্ত না করে তার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!