• বৃহঃ. ফেব্রু ২৫, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

সিরাজগঞ্জে আবারো যমুনা নদীর তীব্র ভাঙ্গন : আতংকে এলাকাবাসী

Byঅনুসন্ধান বার্তা

সেপ্টে ১১, ২০২০
0 0
Read Time:3 Minute, 15 Second

সিরাজগঞ্জ জেলা প্রতিনিধিঃ
সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার আড়কান্দি ও হাটপাচিল এলাকায় যমুনা নদীর প্রায় দেড় কিলোমিটার জুড়ে আবারো তীব্র ভাঙন শুরু হয়েছে। এ ভাঙ্গন প্রতিরোধে সাড়ে ৬ কোটি টাকা ব্যয় করেও ভাঙ্গন ঠেকানো যাচ্ছে না। তাই অসময়ে আবারো এই ভাঙ্গন শুরু হওয়ায় জনমনে আতংকের সৃষ্টি হয়েছে। ইতিমধ্যেই যমুনার ভাঙ্গনে শতাধিক ঘরবাড়ি ও বহু জায়গা জমি নদীগর্ভে বিলীন হয়েছে।

জানাগেছে, বর্ষার আগে যমুনা নদীর তীরবর্তী ব্রাহ্মণগ্রাম, আরকান্দি, বাঐখোলা, ঘাটাবাড়ি, ভেকা, জালালপুর, চিলাপাড়া ও হাট পাচিল, ঘাটাবাড়ী, বাঐখোলা, কুঠিপাড়া, পাকুড়তলা গ্রামে তীব্র ভাঙ্গন দেখা দেয়। একারনে প্রায় সাড়ে ৬ কোটি টাকা ব্যয়ে বালু ভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙ্গন সাময়িকভাবে নিয়ন্ত্রন করা হয়।
বর্ষার পানি নেমে গেলেও আবারো প্রবল বৃষ্টিপাতে আড়কান্দি ও হাটপাচিল এলাকায় প্রায় দেড় কিলোমিটার জুড়ে তীব্র ভাঙ্গন শুরু হয়েছে।
গত বছর ভাঙ্গনের কবলে পড়ে এ অঞ্চলের প্রায় ৪ শতাধিক বাড়িঘর, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ১টি চিকিৎসা কেন্দ্র, ২টি ঈদগাহ মাঠ, ৫০টি তাঁত কারখানা, ৪’শ বিঘা আবাদী জমি, ৩ কিলোমিটার কাঁচা সড়ক, ১টি কবরস্থান, ১টি শ্মশান ঘাট, ১টি মন্দির ও বহু গাছপালা নদীগর্ভে বিলিন হয়ে গেছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম বলেন, করোনা ভাইরাসের আতংকের চেয়ে বাড়িঘর হারানোর আতংকে দিশেহারা হয়ে পড়েছে এলাকাবাসী। বাঁধ নির্মাণের দাবীতে মিছিল মিটিং ও মানববন্ধন করেও কোন কাজ হয়নি।

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী নাসির উদ্দিন জানান, প্রতিবছরই অসময়ে যমুনা নদীতে ভাঙ্গন দেখা দেয়। এ ভয়াবহ ভাঙ্গন রোধে প্রায় সাড়ে ৭’শ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে ব্রাহ্মণগ্রাম হতে হাটপাচিল পর্যন্ত প্রায় সাড়ে ৬ কিলোমিটার এলাকায় তীর সংরক্ষণ বাঁধ নির্মাণ, চর ড্রেজিং ও নদী শাসন রয়েছে। এ প্রস্তাবটি প্রি-একনেকে খসড়া আকারে অনুমোদনও হয়েছে। করোনার জন্য এ প্রকল্পটি একনেকে পাশ হতে বিলম্ব হচ্ছে। এখন প্রকল্পটি পাশ হলেই কাজ শুরু করা হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!