• বৃহঃ. ফেব্রু ২৫, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

সয়াবিনের দাম প্রতি লিটারে ২ টাকা কমছে

Byঅনুসন্ধান বার্তা

অক্টো ২২, ২০২০
0 0
Read Time:3 Minute, 57 Second

অনুসন্ধান বার্তা ডেস্ক নিউজ :

ভোজ্যতেল সয়াবিনের দাম প্রতি লিটারে ২ টাকা কমানোর ঘোষণা দেয়া হয়েছে। দেশের তেল ব্যবসায়ীরা এ ঘোষণা দিয়েছেন। অবিলম্বে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠক করে এ ঘোষণা দেন তেল ব্যবসায়ীরা।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ভোজ্যতেল সয়াবিনের লিটার ৯২ থেকে ২ টাকা কমিয়ে ৯০ টাকা, পামওয়েল ৮২ থেকে ২ টাকা কমিয়ে ৮০ টাকা করেছেন তেল ব্যবসায়ীরা।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবদুল বকশি জানান, বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রীর সঙ্গে দেশের তেল ব্যবসায়ীদের বৈঠক হয়। বৈঠকে ভোজ্যতেলের দাম (সয়াবিন ও পামওয়েল) লিটারে ২ টাকা কমানোর সিদ্ধান্ত হয়েছে, যা অবিলম্বে কার্যকর করা হবে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্প্রতি বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় দেশের ব্যবসায়ীরা তেলের দাম বাড়ানোর একটি প্রস্তাব দেয় বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে (বিটিটিসি)। পণ্য বিপণন আদেশ-২০১১ অনুসারে ব্যবসায়ীরা প্রস্তাব দিলে ওই প্রস্তাব নিয়ে পর্যালোচনা সভা হয় এবং মূল্যবৃদ্ধির কোনো কারণ খুঁজে না পাওয়ায় ব্যবসায়ীদের পাঠানো দাম অনুমোদন হয়নি।

সভায় বলা হয়, এই মুহূর্তে বিশ্ববাজারে তেলের কিছুটা দাম বাড়লেও দেশের ব্যবসা প্রতিষ্ঠানগুলো চলতে পারবে। এছাড়া করোনা মহামারির সময়ে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার কথা বিবেচনায় নিয়ে এবং লাভের কিছু অংশ ছাড় দিয়ে মূল্য আগের জায়গায় রাখার জন্য ব্যবসায়ীদের আহ্বান জানানো হয়েছে। বিটিটিসি কার্যালয়ে গত সোমবার এ পর্যালোচনা সভা হয়।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পরিসংখ্যানে দেখা যায়, গত এক মাসে খোলা সয়াবিন তেলের দাম বেড়েছে প্রায় ৯ শতাংশ। গতকাল বুধবার প্রতি লিটার তেল বিক্রি হয়েছে ৯০ থেকে ৯৪ টাকায়। এক সপ্তাহ আগেও তা ছিল ৮২ থেকে ৯৩ টাকা। এক মাস আগে ছিল ৮২ থেকে ৮৭ টাকা লিটার।

জানা গেছে, দেশের বাজারে এক মাস আগেও পাম অয়েলের দাম ছিল ৭৫ থেকে ৮০ টাকা লিটার। বর্তমানে তা ৮৮ থেকে ৯০ টাকা। এক মাসের মধ্যে দুই দফায় লিটারে দাম বেড়েছে ১০ টাকা। প্রতি লিটার তীর ব্র্যান্ডের তেল বিক্রি হচ্ছে ১১৫ টাকায়। রূপচাঁদার পাঁচ লিটারে ৩০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫৩০ টাকা। দেশে ১২টি প্রতিষ্ঠান ভোজ্যতেল সরবরাহ করে। দেশে মজুত এবং সরবরাহ পরিস্থিতিও ভালো রয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!