• শনি. মার্চ ৬, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

কাহালুতে ইউএনও’র তত্বাবধায়নে নির্মিত হচ্ছে ৭৭ ভূমিহীন পরিবারের বাসগৃহ

Byঅনুসন্ধান বার্তা

জানু ১৩, ২০২১
0 0
Read Time:3 Minute, 30 Second

এম এ মতিন, কাহালু (বগুড়া) প্রতিনিধি :

“আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার” এই শ্লোগান সামনে রেখে মুজিব শতবর্ষ উপলক্ষে বগুড়ার কাহালু উপজেলায় ৭৭টি গৃহহীন ও ভূমিহীন পরিবার পাচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ।

বাসগৃহ গুলো নির্মাণের কাজ চলছে পুরোদমে। কিছু কিছু নির্মাণাধীন বাসগৃহে চলছে প্লাষ্টার ও রং এর কাজ। প্রতিনিয়ত ৭৭টি গৃহহীন পরিবারের জন্য নির্মাণাধীন কাজ সার্বক্ষনিক তদারকি করছেন কাহালু উপজেলা নির্বাহী অফিসার মো. মাছুদুর রহমান ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আব্দুল জব্বার।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, মুজিব শতবর্ষ উপলক্ষে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত কাহালু উপজেলায় গৃহহীনদের জন্য নির্মিত হচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ। স্বপ্ন পূরণ হতে যাচ্ছে অসহায় গৃহহীন পরিবারগুলোর। স্ত্রী, সন্তান নিয়ে যারা খোলা আকাশের নিচে রোদ-বৃষ্টি উপেক্ষা করে দীর্ঘদিন যাবত বসবাস করেছেন। শেখ হাসিনার উপহারের এই বাসগৃহ পেয়ে বদলে যাবে গৃহহীন পরিবার গুলোর জীবন যাত্রার মান। দৈনিক কাজকর্ম শেষে রাতে দু-মুঠো খেয়ে নিশ্চিন্তে ঘুমাতে পারবে তারা।

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার অঙ্গিকার অনুযায়ী সারাদেশে গৃহহীনদের আশ্রয়নের অধিকার প্রতিষ্ঠাতা করেছেন। এরই ধারাবাহিকতায় কাহালু উপজেলার মুরইল ইউনিয়নে ২৩টি, দূর্গাপুর ইউনিয়নে ১৬টি, নারহট্র ইউনিয়নে ১৫টি, কালাই ইউনিয়নে ১২টি জামগ্রাম ইউনিয়নে ৬টি ও মালঞ্চা ইউনিয়নে ৫টি সহ মোট ৭৭টি দূর্যোগ সহনীয় বাসগৃহ সরকারি খাস জায়গায় উপর নির্মাণ চলছে পুরোদমে।

প্রতি পরিবারের জন্য ২টি বেডরুম, ১টি রান্নাঘর, ১টি টয়লেট ও বারান্দা রয়েছে। প্রতিটি বাসগৃহ নির্মাণের ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা।

কাহালু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাছুদুর রহমান বলেন, উপজেলার ৬টি ইউনিয়নের প্রকৃত অসহায় মানুষদের চিহিৃত করে তাদেরকে বাসগৃহ বরাদ্দ দেওয়া হয়েছে। বাসগৃহ নির্মাণ কাজ আমি নিজে ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তদারকী করছি।

তিনি আরও বলেন, খুব দ্রুত সময়ের মধ্যে এই বাসগৃহ গুলো গৃহহীন পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!