• শুক্র. ফেব্রু ২৬, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

বগুড়ায় কোটি টাকার মাছের মেলায় হাজারও মানুষের পদচারণা

Byঅনুসন্ধান বার্তা

নভে ১৮, ২০২০
0 0
Read Time:3 Minute, 59 Second

স্টাফ রিপোর্টার, অনুসন্ধান বার্তা :

নবান্ন উপলক্ষ্যে মাছের মেলা বসেছে বগুড়ার উথলীতে। প্রায় দু’শ শত ধরে এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। বছরের এই মেলায় মাছ, মিষ্টি, দই, নুতন চাল, নতুন আলু, চিরা, গুড় কিনতে হাজারও নারী পুরুষ ভীড় জমিয়েছে।

বগুড়া শহর থেকে ২৫ কিলোমিটার দুরে শিবগঞ্জ উপজেলার উথলী গ্রামে সরেজমিনে এই নবান্নের মেলায় গিয়ে দেখা যায়, সকাল থেকেই নারী পুরুষ কেনা-কাটায় ব্যস্ত রয়েছে। নবান্নের উথলী মেলাকে অনেকে মাছের মেলা বললেই নবান্নের এই মেলায় মিষ্টি, দই, নতুন আলু, নুতন ধানের চাল, চিরা, গুড় কিনতেও ভীড় করেন।

বগুড়ার বিভিন্ন প্রান্ত এবং পাশের জয়পুরহাট, গাইবান্ধা জেলা থেকেও মেলায় এসেছে ক্রেতারা। পুঞ্জিকার সাথে মিল রেখেই প্রতি বছর মেলার আয়োজন করা হয়। মেলা উপলক্ষ্যে আত্বীয় স্বজন বিশেষ করে জামাইদের নিমন্ত্রণ জানানো হয় এই মেলা উপলক্ষে। জামাইরাও শশুর বাড়ীর জন্য কেনাকাটা করেন।

মেলায় দেখা গেছে, বড় বড় রুই, কাতলা, বাঘাইর, চিতল, মৃগেল এমনকি সামুদ্রিক চিতল, করাল, চেরী মাছও। নবান্নের মেলাকে ঘিড়ে উথলী ও আশে পাশের গ্রামের মানুষ উৎসবে মেতে উঠেছে।

উথলী গ্রামের মোবারক আলী জানান, দাদার কাছ থেকে শুনেছি প্রায় ২ শত বছরের পুরানো এই মেলা। এলাকাটিতে সনাতন ধর্মের লোকদের বসবাস ছিল বেশী। তাদের উদ্যোগেই মেলাটি প্রতিষ্ঠিত হয়। এখন মেলাটি হিন্দু-মুসলিম সবারই নবান্ন উৎসবের মেলা।

তিনি জানান, মেলাটি রাত ১২টার পর থেকেই শুরু হয়। তবে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত মেলাটি জমে ভালো। পাশের গাড়ীদহ কৃষ্টপুরের মাছ ব্যাবসায়ী শহিদুল ইসলাম জানান, তিনি দুই লাখ টাকার মাছ এনেছেন। বাঘাইর প্রতিকেজি ৬ শত টাকা, মৃগেল ৪শত টাকা করে বিক্রি করছেন।

সোনাতলার প্রদীপ কুমার জানান, কাতলা ৫২০ টাকা, সিলভার কাপ ৫শত টাকা কেজি বিক্রি করছেন। মেলার অধিকাংশ মাছই ৫ থেকে ২৫ কেজি ওজনের।

আরেক মাছ বিক্রিতা আজিত মিয়া জানান, তিনি সামুদ্রিক চিতল, করাল, চেরী মাছ এনেছেন। বিক্রী ভালো হচ্ছে বলে জানান তিনি।

মেলার আলু বিক্রেতা আলাউদ্দিন শেখ জানান, নবান্নে নুতন আলুর চাহিদা বেশী। বিশেষ করে সনাতন ধর্মের লোকেরা একশ গ্রাম হলেও কিনবে। নুতন আলু তাদের নবান্নের একটি বিশেষ উপাদান। ৪ শত টাকা কেজিতে আলু বিক্রি করছেন বলে জানান তিনি।

মেলার ইজারাদার আল আমিন জানান, মেলায় এবার কোটি টাকার উপরে মাছ বিক্রী হওয়ার সম্ভাবনা রয়েছে। গত বছরের চেয়ে এবার মাছ আমদানি বেশী হয়েছে। দামও ক্রেতাদের সহনীয় পর্য়ায়ে রয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!