• বুধ. এপ্রি ২১, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

তুরস্ককে যুদ্ধবিমান সরবরাহ করবে না যুক্তরাষ্ট্র

Byঅনুসন্ধান বার্তা

ফেব্রু ৯, ২০২১
0 0
Read Time:2 Minute, 31 Second

অনুসন্ধানবার্তা ডেস্ক :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পরিবর্তন হলেও এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি নিয়ে নীতির পরিবর্তন হবে না বলে জানিয়েছেন মার্কিন সামরিক কর্মকর্তা।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়-পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি বলেছেন, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন তুরস্কের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি স্থগিত রাখার যে সিদ্ধান্ত নিয়েছিল তা প্রত্যাহার করবে না বর্তমান জো বাইডেন প্রশাসন।

তিনি বলেন, আমেরিকার কাছ থেকে এফ-৩৫ পেতে হলে তুরস্ককে রাশিয়ায় তৈরি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

জন কিরবি রবিবার এক বক্তব্যে বলেন, এফ-৩৫ ও এস-৪০০ একসঙ্গে রাখা যাবে না। এস-৪০০-এর ব্যাপারে ওয়াশিংটনের নীতিতে কোনো পরিবর্তন আসেনি।

কিরবি আরও বলেন, তুরস্ক গত এক দশকে রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরিবর্তে মার্কিন প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট কেনার সিদ্ধান্ত নিতে পারত। কিন্তু তা না করে আমেরিকার এফ-৩৫ যুদ্ধবিমান কেনার যোগ্যতা হারিয়েছে আঙ্কারা।

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনা প্রথম ন্যাটো জোটভুক্ত দেশ। ২০১৭ সালে এ ধরনের চারটি ব্যবস্থা সংগ্রহের জন্য রাশিয়ার সঙ্গে ৫২০ কোটি ডলারের চুক্তি করে তুরস্ক। ২০১৯ সালের জুলাই মাসে এ ব্যবস্থা আঙ্কারাকে সরবরাহ শুরু করে মস্কো যে প্রক্রিয়া এখনো চলছে।

মার্কিন সরকার ২০১৭ সাল থেকেই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার ব্যাপারে তুরস্ককে সতর্ক করে আসছে। (সূত্র-রয়টার্স)

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!