• বৃহঃ. মার্চ ৪, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

প্রথমবারের মত গ্রহাণু থেকে নমুনা সংগ্রহ করলো নাসা

Byঅনুসন্ধান বার্তা

অক্টো ২৫, ২০২০
0 0
Read Time:3 Minute, 50 Second

ওয়াহিদ হাসান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক রিপোর্টার,অনুসন্ধান বার্তা,ঢাকা অফিস :

জ্যোতির্বিজ্ঞানের মূল প্রশ্নগুলির মধ্যে একটি হ’ল “আমাদের সৌরজগৎ কীভাবে শুরু হয়েছিল?”। এই প্রশ্নের উত্তরের কিছুটা আভাস বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে পৃথিবীতে পাওয়া গেলেও পরিপূর্ণ ধারণা পাওয়া সম্ভব নয়। এর এর উত্তর পাওয়া সম্ভব শুধুমাত্র মহাকাশে ভাসতে থাকা গ্রহাণু থেকে। ঠিক তেমনি আমাদের নিকটবর্তী একটি গ্রহাণু হল বেন্নু। এর প্রকৃত বৈজ্ঞানিক নাম হল ‘গ্রহাণু ১০১৯৫৫ বেন্নু’।

নাসার প্রথম গ্রহাণু নমুনা রিটার্ন মিশন, ওসিআইআরআইএস-রেক্স (OSIRIS-REx), ২০ অক্টোবর ২০২০ তে গ্রহাণু বেন্নুকে “স্পর্শ” করার সাহসী প্রচেষ্টা করেছে এবং সফল হয়েছে । বেন্নুর পৃষ্ঠটি স্পর্শ করেছে এবং পৃথিবীতে প্রত্যাবর্তনের জন্য একটি নমুনা সংগ্রহ করেছে উপগ্রহটি।

আমাদের সৌরজগৎ এর উৎপত্তি সম্পর্কে জানতে বিগত ২০১৬ সালের ৮ ই সেপ্টেম্বর আমেরিকার ফ্লোরিডার কেপ কেনারভাল থেকে অ্যাটলাস-৫ রকেটে চড়ে গ্রহাণু বেন্নুর জন্য রওনা হয় যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা, নাসার উপগ্রহ “ওসিআইআরআইএস-রেক্স” (OSIRIS-REx)। প্রায় ১ বছর ধরে উপগ্রহটি তার গতিপথ সংশোধন করে গত ২৭ সেপ্টেম্বর ২০১৭ তে পৃথিবীর কাছে আসে মাধ্যাকর্ষণ সহায়তার জন্য এবং সেই সহায়তা নিয়ে OSIRIS-Rex শেষ পর্যন্ত বেন্নুর দিকে গমন করে।

বিগত ২০১৮ এর আগস্ট মাসে উপগ্রহটি বেন্নুর দিগন্তে পৌঁছায় এবং তার শক্তিশালী ক্যামেরার সাহায্যে গ্রহাণুটির বিশ্লেষণ করা শুরু করে। প্রথমে গ্রহাণুটি খুব ছোট মনে হোলেও আস্তে আস্তে যতই কাছে জাওা যায় ততোই আকারে গ্রহাণুটি বড় হতে থাকে। গ্রহাণুটির ব্যাস ৫১০ মিটার (০.৫১ কিলোমিটার)।

২০১৮ সালের ডিসেম্বর এ উপগ্রহটি বেন্নুর চারদিকে প্রদক্ষিণ শুরু করে এবং প্রায় ২ বছর ধরে বেন্নুর বিস্তারিত মানচিত্র তৈরি করে। যার ফলে নাসার গবেষকরা বেন্নু সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করেন। এতে করে গ্রহাণুটিতে অবতরণ করার ক্ষেত্রে গবেষকরা অনেক তথ্য সংগ্রহ করতে সক্ষম হন।

বিগত ২০শে অক্টোবর ২০২০ তে OSIRIS-Rex উপগ্রহটি সফলতার সাথে বেন্নুকে স্পর্শ করে এবং কিছু নমুনা সংগ্রহ করে। এই সংগৃহীত নমুনা পৃথিবীতে পাঠানোর উদ্দেশে উপগ্রহটি ফিরতি যাত্রা শুরু করেছে। পৃথিবী থেকে ২.২ বিলিয়ন (২২০ কোটি) মাইল দূরে অবস্থিত এই গ্রহাণু থেকে নমুনা নিয়ে উপগ্রহটি পৃথিবীতে কবে ফিরবে এই প্রশ্নের উত্তরে নাসা গবেষকরা জানান যে তারা আশা করছেন ২০২৩ সালের ২৪ সেপ্টেম্বর উপগ্রহটি সংগৃহীত নমুনা পৃথিবীতে পাঠাতে সক্ষম হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!