• সোম. মার্চ ৮, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

যুক্তরাষ্ট্রে ১ কোটিরও বেশি মানুষ ভ্যাকসিন নিয়েছেন

Byঅনুসন্ধান বার্তা

জানু ১৪, ২০২১
0 0
Read Time:3 Minute, 20 Second

অনুসন্ধান বার্তা ডেস্ক নিউজ :

যুক্তরাষ্ট্রে প্রায় ১ কোটিরও বেশি মানুষ করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়েছেন বলে দেশটির সেন্টারস্ ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে।

বুধবার (১৩ জানুয়ারি) পর্যন্ত যুক্তরাষ্ট্র ১ কোটি ২ লাখ বাসিন্দাকে ভ্যাকসিন দিতে পেরেছে বলে জানিয়েছে তারা।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, করোনা ভাইরাস দেশজুড়ে বিনা বাধায় নিজের অস্তিত্ব জাহির করার মধ্যেই এ অগ্রগতি অর্জিত হয়েছে।

সাফল্যের এই মাইল ফলক পার হওয়ার আগের দিন মঙ্গলবার যুক্তরাষ্ট্র একদিনে করোনা ভাইরাসে মৃত্যুর নতুন রেকর্ড গড়েছে, ৪ হাজার ৩৩৬ জনের।

মঙ্গলবার সিডিসি ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন কাদের প্রথমে ভ্যাকসিন দেওয়া উচিত সে বিষয়ে যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোকে নতুন দিক নির্দেশনা দিয়েছে। স্বাস্থ্যসেবা কর্মীদের সারির প্রথমে রাখার কঠোর নিয়মের কারণে টিকাদান কর্মসূচির গতি মন্থর হয়ে পড়েছিল, তাই রাজ্যগুলোকে এখন ৬৫ বছরের বেশি বয়সী সবাইকে ভ্যাকসিন দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবিক সেবা মন্ত্রী আলেক্স আজার মঙ্গলবার জানিয়েছেন, জরুরি ব্যবহারের জন্য যে দুটি ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হয়েছে প্রশাসন সেগুলোর সব মজুদ ছেড়ে দিচ্ছে, যার মধ্যে সূচি অনুযায়ী দ্বিতীয় ডোজ নিশ্চিত করার জন্য সংরক্ষিত রাখা কিছু ভ্যাকসিনও আছে।

মর্ডানা ও জার্মানির অংশীদার বায়োএনটেকের সঙ্গে মিলে ফাইজারের তৈরি করা টিকার প্রায় ৩ কোটি ডোজ যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোকে দেওয়া হয়েছে। এ পর্যন্ত রাজ্যগুলো তার মাত্র এক-তৃতীয়াংশ ব্যবহার করতে পেরেছে।

বুধবার ওষুধ কোম্পানি জনসন অ্যান্ড জনসন (জেএন্ডজে) জানিয়েছে, তারা তাদের একক ডোজের করোনাভাইরাস টিকা মার্চে ছাড়ার পথে রয়েছে।

মঙ্গলবার রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে জনসন অ্যান্ড জনসনের নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. পল স্টফেলস জানিয়েছেন, চলতি বছরের শেষে জেএন্ডজে টিকার ১০০ কোটি ডোজ সরবরাহ করতে পারবে বলে আশা করছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!