• রবি. ফেব্রু ২৮, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

মানব মস্তিষ্কের জন্য এক নতুন বিপ্লব নিয়ে নিউরালিঙ্ক

Byঅনুসন্ধান বার্তা

অক্টো ১৭, ২০২০
0 0
Read Time:6 Minute, 33 Second

ওয়াহিদ হাসান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক রিপোর্টার,অনুসন্ধান বার্তা,ঢাকা অফিস :

তথ্য ও যোগাযোগ এর উপরে নির্ভর করে আমাদের বর্তমান বিশ্ব। প্রযুক্তির এই প্রগতির সাথে সাথে এগিয়ে যাচ্ছে আমাদের জীবনধারাও। এখন থেকে ৫০ বছর আগেও কেউ ধারনা করেনি যে আমরা আমাদের পকেটে এত শক্তিশালী কম্পিউটার নিয়ে ঘুরবো। ঠিক তেমনই যদি কেউ আপনাকে আজ বলে যে খুব নিকট ভবিষ্যতে আমরা আমাদের সৃতি সংরক্ষণ করে রাখতে পারব ঠিক যেমনি আমাদের স্মার্টফোন ছবি অথবা ভিডিও সংরক্ষণ করে রাখে, তাহলে হয়ত আপনি তা হেসে উড়িয়ে দিবেন। কিন্তু কথাটি অবিশ্বাস্য হলেও সত্যি। মানব মস্তিষ্ককে নতুন ধাপ এ নিয়ে যাওয়ার লক্ষে এক অভূতপূর্ব প্রজুক্তি নিয়ে এল যুক্তরাজ্য ভিত্তিক প্রতিষ্ঠান নিউরালিঙ্ক।

নিউরালিঙ্ক এর প্রধান নির্বাহী ইলন মাস্ক বিগত দশক এ বিজ্ঞান ও প্রজুক্তিতে নিয়ে এসেছেন একের পর এক যুগান্তকারী পরিবর্তন। বৈশ্বিক উষ্ণতা রোধে ইলন মাস্ক ২০০৩ সাল থেকে কাজ করে আসছেন। ২০০৩ সাল এ ইলন মাস্ক বৈশ্বিক উষ্ণতা রোধে তার প্রথম বৈদ্যুতিক অটো মোবাইল প্রতিষ্ঠান টেসলা প্রতিষ্ঠা করেন। তখন থেকে একটির পর একটি নতুন যুগান্তকারী আবিষ্কার দিয়ে প্রযুক্তির মোড় ঘুরিয়া দিয়েছেন ৩৯ বছর বয়সী এই মার্কিন উদ্যোক্তা।

মানুষের অঙ্গ প্রত্যঙ্গের মধ্যে মস্তিষ্ক অন্যতম বিস্ময়কর। চিকিৎসা বিজ্ঞানে মানব শরীরের প্রায় সকল অংশের বেপারে ভাল ধারনা থাকলেও মস্তিষ্ক নিয়ে চিকিৎসা বিজ্ঞানে অনেক প্রশ্ন রয়েছে। এ সকল প্রশ্নের উত্তর নিয়ে এবং মানব মস্তিষ্ককে নতুন এক ধাপ এগিয়ে নিয়ে যেতে নিউরালিঙ্ক এর নতুন উদ্ভাবনা নিয়ে গত ২৮শে অগাস্ট ক্যালিফোর্নিয়ার সায়েন্স একাডেমিতে ইলন মাস্ক প্রদর্শনী করেন। সেখানে তিনি নিউরালিঙ্ক এর নতুন চিপ নিয়ে একটি উপস্থাপনা করেন। এই অভাবনীয় আবিষ্কার মানব মস্তিষ্কের স্নায়বিক গতিবিধির তথ্য বিশ্লেষণ ও সংরক্ষণ করবে । এই প্রযুক্তির প্রথম ধাপ হল মস্তিষ্কের রোগ এর চিকিৎসা করা যেগুলো এখন পর্যন্ত চিকিৎসা বিজ্ঞান এর পক্ষে সম্ভব হয়নি।

নিউরালিঙ্ক চিপ হল মুলত একটি ব্রেইন মেশিন ইন্টারফেস (বি এম আই) যা আপনার মস্তিষ্কের সাথে সংযুক্ত থাকবে। একটি সেলাই মেশিন এর মত যন্ত্রের সাহায্যে অনেক গুলো মাইক্রো ফাইবার বা ক্ষুদ্র তার ব্রেইন এর সাথে যুক্ত করা হবে আর চিপটি বসানো থাকবে মানষের মাথার খুলিতে। এই কয়েন এর মত ক্ষুদ্র চিপটির ব্যাস হচ্ছে ১ ইঞ্চি। এই চিপটি অপারেশান এর মাধ্যমে মাথার খুলিতে বসানো হবে এবং খুলির একটি অংশ কেটে নেয়া হবে। অপারেশান এর পরে এই ক্ষত দাগ বোঝা কষ্টকর হবে। নিউরালিঙ্ক চিপ এর প্রাথমিক পর্যায়ে শুধু মস্তিষ্কের রোগ এর চিকিৎসাই করা হবে এবং ভবিষ্যৎ এ এর বিকাশে এ মানুষের সৃতি সংরক্ষণ ও অতিমানবিক মানসিক ক্ষমতা প্রদান করবে বলে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ইলন মাস্ক জানান। নিউরালিঙ্ক সম্পর্কে ইলন মাস্ক বলেন, “ আমার মনে হয় এই চিপ এর খুবই ভাল একটি লক্ষ্য আছে।

অগ্রসরমান প্রযুক্তির এই সময়ে কৃত্রিম বুদ্ধিমত্তার পাশাপাশি ও মানবিক ভবিষ্যৎ ও সুরক্ষিত করবে। এর সূক্ষ্ম তন্তুগুলো খুবই সতর্কতার সাথে মস্তিষ্কে বসানো হয়েছে। চিপটি বসানোর জন্য মাথার ২ মিমি. অংশ কাটা হবে। কাটা অংশকে ৮মিমি. পর্যন্ত প্রসারিত করে চিপটি বসানো হবে। কাটা অংশ বন্ধে শেলাই এর পরিবর্তে বাবহৃত হবে গাম। তবে আপনার মাথা থেকে কোন তার বের হয়ে থাকবে না। কারন চিপটি ব্লুটুথ এর মাধ্যমে সংযুক্ত থাকবে বাইরে থাকা ডিভাইস এর সাথে। আমরা ব্যাপক সম্ভাবনা দেখতে পাচ্ছি। আমরা আশা করি আগামি বছরের মধ্যে মানুষের মস্তিষ্কে চিপটি বসাতে পারব।”

প্রথমে পক্ষাঘাত গ্রস্থ রোগীদের স্মার্ট ফোন চালাতে সাহায্য করবে চিপটি। পরবর্তীতে পেরকিন্সন এর মত মারাত্মক স্নায়বিক রোগের চিকিৎসা করতে চান এই চিপটির সাহায্যে। শেষ পর্যন্ত মানব মস্তিষ্ক ও যন্ত্রের মধ্যে সংযোগ স্থাপনার কাজে এই চিপটি বাবহৃত হবে বলে ইলন মাস্ক আশা করেন। কিন্তু তার আগে যুক্তরাজ্যের খাদ্য ও ঔষধ প্রশাসন এর অনুমতি নিতে হবে এই প্রতিষ্ঠানটির।

যদিও এই প্রযুক্তি এখন অনেকটাই উন্নতি লাভ করেছে, তবুও বাণিজ্যিকভাবে বাজারে আসতে আরও অনেক অগ্রগতির প্রয়োজন বলে জানিয়েছে নিউরালিঙ্ক।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!