• মঙ্গল. মার্চ ৯, ২০২১

অনুসন্ধানবার্তা

অজানাকে জানতে চোখ রাখুন

নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বাংলাদেশ থেকে যাচ্ছে ১৭টি প্রকল্প

Byঅনুসন্ধান বার্তা

অক্টো ৬, ২০২০
0 0
Read Time:2 Minute, 56 Second

অনুসন্ধান বার্তা ডেস্ক নিউজ :

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থার (নাসা) স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বাংলাদেশ থেকে যাচ্ছে ১৭টি প্রকল্প। সোমবার ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২০’ প্রতিযোগিতার সমাপনীতে এই প্রকল্পগুলোকে বাংলাদেশ হতে নির্বাচিত ঘোষণা করা হয়। এ সময় প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এবারের ষষ্ঠ নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতায় দেশের ৯টি শহর থেকে ৩৫০ এর অধিক প্রকল্প জমা পড়ে। এরপর যাচাই-পর্যবেক্ষণ শেষে টিকে থাকে ৬০টি প্রকল্প। এখান হতে শীর্ষ ১৭টি প্রকল্পকে নির্বাচিত করা হয়।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, গত কয়েক বছরে দেশে প্রয়োজনীয় ডিজিটাল অবকাঠামো তৈরি হয়েছে। যার ফলে করোনা ভাইরাসের মতো মহামারী মোকাবেলায় তথ্যপ্রযুক্তির ব্যবহার করে দেশের দৈনন্দিন কার্যক্রম ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ ইত্যাদি সচল রাখা সম্ভব হয়েছে। এ কারণে পৃথিবীর ২৭৩টি শহরের সঙ্গে তাল মিলিয়ে এবারের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ৯টি বিভাগীয় শহরে সম্পূর্ণ ভার্চুয়ালি আয়োজন করা সম্ভব হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম এবং বাংলাদেশ হাইটেক পার্ক ব্যবস্থাপনা কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

এছাড়া আরো উপস্থিত ছিলেন লিভারেজিং আইসিটি (এলআইসিটি ) প্রকল্পের প্রকল্প পরিচালক রেজাউল করিম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এসএইচএম শাফিকুজ্জামান, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, বেসিস পরিচালক ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ- ২০২০ এর আহ্বায়ক দিদারুল আলম সানি, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের উপদেষ্টা এবং ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু এবং আমেরিকা থেকে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের স্থানীয় উপদেষ্টা মাহাদি-উজ-জামান।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
error: Content is protected !!